রাজশাহীতে অনুষ্ঠিত হল অ্যানড্রয়েড অ্যাপ্লিকেশন বুটক্যাম্প

By Mahadi Hasan

_MG_6717
অ্যানড্রয়েড অ্যাপ্লিকেশন নির্মাতাদের নিয়ে সরকারের আইসিটি ডিভিশনের উদ্যোগে এবং “জাতীয় পর্যায়ে মোবাইল এ্যাপ্লিকেশন উন্নয়নে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি কর্মসূচি” এর আওতায় গত ১৬ জুন রাজাশাহীর রুয়েটে অনুষ্ঠিত হয়ে গেল রাজশাহী বিভাগীয় বুট ক্যাম্প। এতে প্রায় ৭৭০ জন এ্যান্ড্রয়েড এ্যাপ্লিকেশন নির্মাতা এবং বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থী অংশগ্রহণ করেন। দিনব্যাপী এ আয়োজনে এ্যান্ড্রয়েড নির্ভর গেম ও মোবাইল অ্যাপ্লিকেশন তৈরির কারিগরি দিক, সমস্যা ও সম্ভাবনা নিয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমেদ পলক এমপি ।তিনি তার বক্তব্যে আগত ডেভেলপারদের উৎসাহ প্রদানের পাশাপাশি দেশকে তথ্য প্রযুক্তি খাতে একধাপ এগিয়ে নেওয়ার ব্যাপারে সরকারের বিভিন্ন কর্মসূচির কার্যক্রম তুলে ধরেন। রুয়েটের উপাচার্য মহোদয় ড. মো. রফিকুল আলম বেগ এর সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন জনাব মোহাম্মদ জাকির হোসেন, জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত), রাজশাহী ও জনাব মোঃ আবুল কালাম আযাদ, অতিরিক্ত পুলিশ সুপার, রাজশাহী এবং এ কর্মসূচির উপ-পরিচালক জনাব আলাওল কবির।

দিনব্যাপী এই বুট ক্যাম্পে রাজাশাহী ও তার আশেপাশে জেলা থেকে ৭৭০ জন অ্যানড্রয়েড অ্যাপ্লিকেশন ডেভলপাররা একত্রিত হন। অ্যানড্রয়েড অ্যাপ্লিকেশন ডেভলপমেন্টের বিভিন্ন উচ্চতর কারিগরী বিষয় যেমন অ্যাপ্লিকেশন ডিজাইন, গেম ডেভলপমেন্ট, মোবাইল অ্যাপ্লিকেশনের ব্যবসার উপায় ও পদ্ধতি ইত্যাদি বিষয় ছাড়াও একটি অ্যাপ্লিকেশনের ডেভলপমেন্ট পর্যায়ে সাধারণত যেসকল অসুবিধা হয়, সেসব নিয়ে বিভিন্ন সেশন অনুষ্ঠিত হয় যেখানে দেশ সেরা অ্যাপ্লিকেশন নির্মাতারা অংশগ্রহণ করেন। অংশগ্রহণকারীরা তাদের সাথে পেশাগত বিষয় নিয়ে সরাসরি কথা বলার সুযোগ পান।

একই প্রকল্পের আওতায় সারা দেশে এ পর্যন্ত অনুষ্ঠিত জেলা পর্যায়ে ৬২টি প্রশিক্ষণ কার্যক্রমের মাধ্যমে ২৩৪৭ জন শিক্ষার্থীকে অ্যানড্রয়েড অ্যাপ্লিকেশন উন্নয়নের উপর প্রশিক্ষণ প্রদান করা হয়েছে । পুরো প্রকল্পে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে এমসিসি লিমিটেড ও ইএটিএলের সাথে কাজ করছে বেসিস, মাইক্রোসফট, গ্রামীণফোন, প্রেনারল্যাব, রবি, নোকিয়া, সিম্ফনি, এসওএল কোয়েস্ট, গুগল ডেভলাপার গ্রুপ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট, কিউবি এবং টেলিটক।

Share Button

This content is restricted to site members. If you are an existing user, please login. New users may register below.

Existing Users Log In
 Remember Me  
New User Registration
*Required field