মন্ত্রী ও সজীব ওয়াজেদ জয় – এর ভিডিও কনফারেন্সের মাধ্যমে শেষ হলো গাজীপুর জেলার প্রশিক্ষণ

By Mahadi Hasan

minister
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জনাব শেখ হাসিনার তথ্য প্রযুক্তি উপদেষ্টা জনাব সজীব ওয়াজেদ জয় ও ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব আব্দুল লতিফ সিদ্দীকির ভিডিও কনফারেন্সের মাধ্যমে শেষ হলো গাজীপুর জেলার পাঁচদিনব্যাপী মোবাইল এ্যাপ্লিকেশন উন্নয়ন প্রশিক্ষণ। একই মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনায়েদ আহমেদ পলকও এই কনফারেন্সে অংশগ্রহণ করেন। ঢাকা থেকে সরাসরি ভিডিও কনফারেন্সের মাধ্যমে শিক্ষার্থীদের সাথে কথোপকোথনের মাধ্যমে গতকাল ১১ মার্চ ২০১৪ তারিখে শেষ হলো জাতীয় পর্যায়ে মোবাইল এ্যাপ্লিকেশন উন্নয়নে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি কর্মসূচীর আওতায় গাজীপুর জেলার মোবাইল এ্যাপ্লিকেশন উন্নয়ন প্রশিক্ষণ। সজীব ওয়াজেদ জয় বলেন, সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন এবং এই প্রশিক্ষণ কর্মশালা তারই একটি অংশ।

গাজীপুর জেলায় শেষ হওয়া প্রশিক্ষণ কর্মশালা থেকে ৪০ জন শিক্ষার্থী সফলভাবে ২৭ টি পূর্ণাঙ্গ মোবাইল এ্যাপ্লিকেশন তৈরী করেন। তাদের হাতে সনদপত্র তুলে দেন গাজীপুর জেলার জেলা প্রশাসক জনাব নুরুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জনাব সেবাস্টিন রেমা, এনডিসি জনাব সাজিদ আনোয়ার, গাজীপুর স্থানীয় সরকারের উপ-পরিচালক জনাব সাজ্জাদ কবির, এমসিসি লি.এর সহকারী পরিচালক জনাব আসিফ আহমেদ তন্ময় প্রমুখ। এছাড়া গতকাল ১১ মার্চ ২০১৪ সকাল ১০ টা থেকে চাপাইনবাবগঞ্জ জেলায় শুরু হয়েছে পাঁচদিন ব্যাপী মোবাইল এ্যাপ্লিকেশন উন্নয়ন প্রশিক্ষণ কর্মসূচি। ৭০ জন শিক্ষার্থী নিয়ে চাপাইনবাবগঞ্জ পৌরসভা সম্মেলন কক্ষে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হচ্ছে । এই ওয়েব সাইটে নিবন্ধন ও স্কিল টেস্ট প্রদানের মাধ্যমে শিক্ষার্থীগণ এই কোর্সের জন্য নির্বাচিত হন এবং তারা পাঁচ দিনে এন্ড্রয়েড এ্যাপ্লিকেশনের উপর বিস্তারিত প্রশিক্ষণ গ্রহণ করবেন এবং এ্যাপ্লিকেশন তৈরি করবেন। কর্মশালা শেষে সফল প্রশিক্ষণার্থীকে সার্টিফিকেট প্রদান করা হবে, যা তারা ভবিষ্যৎ কর্মক্ষেত্রে ব্যবহার করতে পারবেন। এই সকল প্রশিক্ষণার্থী জাতীয় পর্যায়ে এ্যাপ্লিকেশন নির্মাণ প্রতিযোগিতায়ও অংশগ্রহণ করতে পারবেন। এদিকে নোয়াখালী জেলায় গত ০৭ মার্চ ২০১৪ তারিখে শুরু হওয়া মোবাইল এ্যাপ্লিকেশন উন্নয়ন কর্মশালা গতকাল ১১ মার্চ শেষ হলো। সফলভাবে কর্মশালা শেষ করা ৬৭ জন শিক্ষার্থী যারা ৫০ টি পূর্ণাঙ্গ এ্যাপ্লিকেশন তৈরী করেন এবং তাদের হাতে সনদপত্র তুলে দেন নোয়াখালী জেলার জেলা প্রশাসক জনাব খন্দকার মোস্তাফিজুর রহমান এবং অতিরিক্ত জেলা প্রশাসক জনাব নজরুল ইসলাম। এছাড়া এই অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন নোয়াখালী আইডিয়াল পলিটেকনিক ইন্সটিটিউটের অধ্যক্ষ জনাব আহছান উল্লাহ শিমুল।

চাপাইনবাবগঞ্জ জেলায় শুরু হওয়া প্রশিক্ষণের প্রথম দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলার অতিরিক্ত জেলা প্রশাসক জনাব ড.কে.এম কামরুজ্জামান সেলিম, জেলার মেয়র জনাব আলহাজ মো. আব্দুল মতিন। এছাড়া আরো উপস্থিত ছিলেন জেলার সহকারী কমিশনার জনাব শেখ শামসুল আরেফিন, সহকারী কমিশনার (আইসিটি) জনাব আবদুল্লাহ আল-মামুন এবং জেলা প্রশাসন কার্যালয়ের সহকারী প্রোগ্রামার জনাব মোস্তাফিজুর রহমান।

এই প্রশিক্ষণ কার্যক্রমটি পরিচালনা করছে প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা এমসিসি লি.। উল্লেখ্য, এ পর্যন্ত অনুষ্ঠিত ৩৭ টি প্রশিক্ষণ কোর্সে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১৫১৪ জন শিক্ষার্থী সফল ভাবে প্রশিক্ষণ সমাপ্ত করেছেন। এছাড়া আগামী ১৩ মার্চ ২০১৪ থেকে নারায়নগঞ্জ ও নড়াইল জেলায় প্রশিক্ষণ কার্যক্রম শুরু হতে যাচ্ছে। অন্যান্য জেলার ছাত্রছাত্রীদের জন্য এখনো নিবন্ধন কার্যক্রম চালু আছে। জাভা ল্যাংগুয়েজ জানা শিক্ষার্থীরা এই ওয়েব সাইটে প্রবেশ করে নিবন্ধন ও স্কিল টেস্ট প্রদানের মাধ্যমে নির্বাচিত হলে প্রশিক্ষণার্থী হিসেবে অংশগ্রহণ করতে পারবেন।

পুরো প্রকল্পে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে এমসিসি লি. ও ইএটিএলের সাথে কাজ করছে বেসিস, মাইক্রোসফট, গ্রামীণফোন, রবি, নোকিয়া, সিম্ফনি, এসওএল কোয়েস্ট, গুগল ডেভলাপার গ্রুপ ও সেন্টার ফর ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট ঢাকা।

Share Button

This content is restricted to site members. If you are an existing user, please login. New users may register below.

Existing Users Log In
 Remember Me  
New User Registration
*Required field

Comments are closed.